আর-৭৩:-
আর-৭৩ হলো সোভিয়েত ইউনিয়ন (বর্তমান রাশিয়া) কর্তৃক তৈরিকৃত একটি সল্পপাল্লার এয়ার টু এয়ার মিসাইল। এটির ন্যাটো রিপোর্টিং নেম এএ-১০ আর্চার, মিসাইলটি ম্যানুফেকচার করেছে ভ্যাম্পেল এনপিও। আর-৭৩ সোভিয়েত সময়ে ১৯৮৪ সালে তৈরি ও সার্ভিসে আসলেও এর কার্যকারিতার কারনে এটি বর্তমান রাশিয়াতেও সার্ভিস এবং অন-প্রোডাকশনে রয়েছে।আর-৭৩ এয়ার টু এয়ার মিসাইলটির ওজন ১০৫ কেজি, ওয়ারহেডের ওজন ৭.৪ কেজি, দৈর্ঘ্য ২.৯৩ মিটার এবং ব্যাসার্ধ ১৬৫ মিঃমিঃ। মিসাইলটিতে রয়েছে একটি সলিড ফুয়েল রকেট ইঞ্জিন, যার ফলে এটির গতি ২.৫ ম্যাক ও রেঞ্জ ৩০-৪০ কিঃমিঃ। নির্দিষ্ট টার্গেটে আঘাত হানতে আর-৭৩'রে রয়েছে 'অল স্প্যাক্ট ইনফ্রারেড' গাইডেন্স সিস্টেম। ফায়ার করার পর মিসাইলটি মাত্র ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়(হিট সিকিং) তার নিজস্ব টার্গেট খুজে নিতে পারে, এছাড়াও পাইলট এটিকে হেলমেট মাউন্টেড টার্গেট লক করতে পারে। আর-৭৩ মিসাইলটি মিগ-২৯, মিগ-৩১, সুখোই-২৭, ইয়াক-১৩০, সুখোই-৩৪, জে-১০, এমআই-২৪ ও কা-৫০ সহ আরো অনেক ফাইটার এয়ারক্রাফট ও অ্যাটাক হেলিকপ্টারে ব্যবহৃত হয়। বাংলাদেশ বিমান বাহিনীও ইয়াক-১৩০ ও মিগ-২৯ এ এই এয়ার টু এয়ার মিসাইলটি ব্যবহার করে থাকে।
আর-৭৩ হলো সোভিয়েত ইউনিয়ন (বর্তমান রাশিয়া) কর্তৃক তৈরিকৃত একটি সল্পপাল্লার এয়ার টু এয়ার মিসাইল। এটির ন্যাটো রিপোর্টিং নেম এএ-১০ আর্চার, মিসাইলটি ম্যানুফেকচার করেছে ভ্যাম্পেল এনপিও। আর-৭৩ সোভিয়েত সময়ে ১৯৮৪ সালে তৈরি ও সার্ভিসে আসলেও এর কার্যকারিতার কারনে এটি বর্তমান রাশিয়াতেও সার্ভিস এবং অন-প্রোডাকশনে রয়েছে।আর-৭৩ এয়ার টু এয়ার মিসাইলটির ওজন ১০৫ কেজি, ওয়ারহেডের ওজন ৭.৪ কেজি, দৈর্ঘ্য ২.৯৩ মিটার এবং ব্যাসার্ধ ১৬৫ মিঃমিঃ। মিসাইলটিতে রয়েছে একটি সলিড ফুয়েল রকেট ইঞ্জিন, যার ফলে এটির গতি ২.৫ ম্যাক ও রেঞ্জ ৩০-৪০ কিঃমিঃ। নির্দিষ্ট টার্গেটে আঘাত হানতে আর-৭৩'রে রয়েছে 'অল স্প্যাক্ট ইনফ্রারেড' গাইডেন্স সিস্টেম। ফায়ার করার পর মিসাইলটি মাত্র ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়(হিট সিকিং) তার নিজস্ব টার্গেট খুজে নিতে পারে, এছাড়াও পাইলট এটিকে হেলমেট মাউন্টেড টার্গেট লক করতে পারে। আর-৭৩ মিসাইলটি মিগ-২৯, মিগ-৩১, সুখোই-২৭, ইয়াক-১৩০, সুখোই-৩৪, জে-১০, এমআই-২৪ ও কা-৫০ সহ আরো অনেক ফাইটার এয়ারক্রাফট ও অ্যাটাক হেলিকপ্টারে ব্যবহৃত হয়। বাংলাদেশ বিমান বাহিনীও ইয়াক-১৩০ ও মিগ-২৯ এ এই এয়ার টু এয়ার মিসাইলটি ব্যবহার করে থাকে।

No comments:
Post a Comment